নষ্ট পেনড্রাইভ বা মেমরি ঠিক করে নিন মাত্র ২ মিনিটে || সহজ এবং শর্টকাট পদ্ধতি||

ঠিক করে নিন নষ্ট পেনড্রাইভ বা মেমরি


হ্যালো পাঠকগণ,
আসসালামু আলাইকুম। আপনারা কেমন আছেন? আমার বিশ্বাস আপনারা সবাই ভালই আছে। আজ আমি আপনাদের সামনে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় তুলে ধরব। আজ আমি আপনাদের জানাবো কিভাবে নষ্ট মেমোরি খুব সহজে ঠিক করে নিতে পারেন।
তাহলে আর দেরি কেন, আমরা স্টেপ বাই স্টেপ কাজ শুরু করি।


বিশেষ দ্রষ্টব্যঃ আমি নষ্ট মেমোরি বলতে সেইসব মেমোরি গুলো কে বোঝাচ্ছি যেগুলো আপনার কম্পিউটারের শো করে। কিন্তু আপনার মেমোরি তে আপনি প্রবেশ করতে পারেন না, অথবা মেমোরি স্পেস কমে গেছে, কিংবা মেমোরি ফরমেট হচ্ছে না অথবা মেমোরি থেকে কোন কিছু ডিলিট করতে পারছেন না। অর্থাৎ, এক কথায় আপনার মেমরিটা কম্পিউটারে শো করতে হবে।

প্রথমেই আপনাকে কম্পিউটার এর Command Prompt ওপেন করে নিতে হবে। এটা আপনি বেশ কয়েক ভাবে করতে পারে। যেমন, কম্পিউটারের সার্চ বারে Command Prompt লিখে সার্চ করলেই এটি ওপেন হবে। অথবা আপনি কীবোর্ড শর্টকাট Windows + R চাপলেই রান অ্যাপ্স‌টি ওপেন হবে, এখন CMD লিখে এন্টার বাটন চাপলেই Command Prompt ওপেন হয়ে যাবে।


এখন আপনাকে বেশ কয়েকটি কোড লিখতে হবে যা স্টেপ বাই স্টেপ বলে দিচ্ছি। প্রথমে Diskpart লিখে এন্টার চাপুন। তাহলে আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হবে। এখানে এখন টাইপ করুন List Disk এবং এন্টার চাপুন। তাহলে আপনার কাছে আপনার কম্পিউটারের সকল ডিস্ক শো করবে।
বাম পাশে Disk এর নাম্বার দেখা যাবে। এখান থেকে আপনার প্রয়োজনীয় ডিস্কের নাম্বারটি জেনে নিন। এরপর টাইপ করতে হবে Select disk [Your Disk Number] (যেমন, Select disk 1) এবং ইন্টার চাপুন। আপনার ডিস্কটি সিলেক্ট হয়ে যাবে। অতঃপর টাইপ করুন ক্লিন এবং ইন্টার চাপুন। তাহলেই আপনার Disk সম্পূর্ণ ক্লিন হয়েছে বলে মেসেজ দেওয়া হবে। এখন উইন্ডোটি কেটে দিয়ে বের হয়ে আসুন।




এখন আপনার স্টার্ট মেনু অথবা মাই কম্পিউটারের (উইন্ডোজ 7 এর ক্ষেত্রে) উপর রাইট বাটন ক্লিক করুন। ডিস্ক ম্যানেজার নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন উইন্ডো ওপেন হবে। এখানে আপনার প্রয়োজনীয় মেমোরিটি দেখাবে। এখানে আপনার মেমোরিটি এবং Unallocated হিসেবে শো করবে সেখানে রাইট বাটন ক্লিক করুন এবং New Simple Volume এ ক্লিক করুন। নতুন উইন্ডোতে বেশ কয়েকবার নেক্সট বাটন টি ক্লিক করুন। তাহলেই আপনার মেমোরি টি ব্যবহারের জন্য পুরোপুরি তৈরি হয়ে যাবে ।

তাহলে আজ আর কথা বাড়াচ্ছি না। আমাদের সাইটে আসুন, নতুন কিছু শিখুন, এবং Enjoy করুন।
খোদা হাফেজ।


Post a Comment

0 Comments