Fiver এ নতুন গিগে কাজ না পেলে কি করবেন? গিগ মুছে ফেলবেন না কি...??

ফাইভারে নতুন গিগে কাজ পাইনা! | গিগ রিমুভ কোরে দেবো?


আপনি ফাইভারে গিগ দিয়েছেন তার মানেই হল আপনি নিশ্চিত এক বা একাধিক প্রফেশনাল দক্ষতায় দীক্ষিত। মানে আপনি হয় ডিজাইন, বা ডেভেলপমেন্ট, বা মার্কেটিং কিংবা এডিটিং বা সম মানের এক বা একাধিক ইন্টারন্যাশনাল মানের সার্ভিস প্রভাইড করছেন।

How to create a successful Fiverr Gig - nonztop | Make more money
ওপরের কথাটি সঠিক নয়ঃ তার মানে আপনি এখনো তেমন কিছুই জানেন না যা অনলাইনে সেল কোরে আপনি টাকা উপার্জন করতে পারেন। মানুষের দেখে, বা অনলাইনে কাজের তেমন কোন ধারণা না রেখেই আপনি হুজুগে বাঙ্গালীর মতো আইডি খুলে বসে আছেন আর কাজ পাচ্ছেন না। তবে ভাই/বোন আপনি ভুল রাস্তায় হাটছেন। আপনাকে অবশ্যই কোন বিশেষ কাজের কাজী হতে হবে। মার্কেটে রিলেভেন্ট ভালো লেভেল এর দক্ষতা অর্জন করতে হবে। তার পর নামতে হবে মার্কেটে।

ওপরের কথাটি সঠিকঃ এখন অধিকাংশ সেলার দের মাথা ব্যাথা এখানে। খুব ভালো বা মোটামুটি কাজ পেরেও ফাইভারে গিগ সেল হচ্ছে না, খুজে পাওয়া যাচ্ছে না, ইম্প্রেশান বাড়ছে না। অনেকেই প্রশ্ন করছেন আমি কি তাহলে আগের গিগ টা রিমুভ কোরে দিয়ে নতুন কোরে গিগ দিবো? নাকি আগের গিগ টা এডিট করবো? নাকি ফাইভার এ কাজের আশা বাদ দেবো?
এই প্রশ্ন গুলির প্রেক্ষিতে আমরা কয়েক ধরণের সমাধান দিতে পারি।

১। পরিবর্তন ও পরিবর্ধনঃ যদিও ফাইভার নিজে থেকেই এখন গিগ এর অবস্থান ও রেঙ্কিং চেঞ্জ কোরে থাকে, তার পরেও রেঙ্ক হওয়া একটা গিগ এডিট করা মানে যেন মাথায় বাঁশ। আমরা কেউই এটা করতে চাই না। কিন্তু চিন্তা করুন, একটা ডেড গিগ... মানে যেটায় কাজ নাই, খুজে পাওয়া যায়না ইত্যাদি ইত্যাদি। এই ডেড গিগ টায় আপনি চাইলে ধুমায় এক্সপেরিমেন্ট চালাতে পারবেন এমন কি নতুন ডেড গিগ চাইলে মুছে ফেলে নতুন গিগ খোলা টাও হতে পারে এই এক্সপেরিমেন্ট এর একটা অংশ। আর এই এক্সপেরিমেন্ট এর মূল সোর্স হতে পারে প্রতিদিন গ্রুপ থেকে, ইউটিউব থেকে, ব্লগ থেকে, টিউটোরিয়াল থেকে প্রাপ্ত ডাটা। কেন ইম্প্রশান বাড়ছে না, কেন কাজ পাচ্ছি না, কেন বায়ার কাজ দিচ্ছে না ইত্যাদি নানান টপিক খুজে যা সমাধান পাবেন সেগুলি আপনি আপনার সেই ডেড গিগে এপ্লাই করেন আর রেজাল্ট দেখেন। প্রতি সপ্তাহে নতুন নতুন মেধড তা হতে পারে নিজের তৈরি করা কিংবা গবেষণা লব্ধ খুজে বের কোরে এপ্লাই করেন। দেখেন কোন থিওরিতে গিগ এ কাজ আসে। এই ডেড গিগ গুলি আপনার নলেজের প্রপার এপ্লিকেশান হতে পারে। প্রতিনিয়ত এগুলি নিয়ে গবেষণা করুন যেহেতু এগুলি ডেড।

২। দক্ষতা অর্জনঃ দেখুন, যেখানে লাখ লাখ সেলার রেগুলার লাখ লাখ ডলার ইনকাম করছেন, সেখানে আপনি একটা পাঁচ ডলারের কাজ ও পাচ্ছেন না, তার মানে কোথাও না কোথাও আপনার ল্যাকিং তো রয়েছেই আর তা হতে পারে দক্ষতায়, ইংরেজিতে, কমিউনিকেশান এ, স্ট্রাটেজিক নলেজ সহ আরও অনেক জায়গায়। তো কেন কাজ পাইনা সেই কারণ গুলি কিন্তু আপনি নিজেই গেস কোরে নিয়ে নিজেকে ক্রমাগত দক্ষ কোরে তুলতে পারেন। আমরা বাঙ্গালি রা একটা কাজ খুব ভালো পারি আর তা হল অন্য কে কপি করা আর নিজে যা করি সেটাকেই বেস্ট মনে করা। যেহেতু আমাদের প্রতিটা গিগ একেক জনের থেকে আলাদা সেহেতু প্রতিটা গিগ এর স্ট্রাটেজি ও আলাদা হওয়ার কথা। যদিও আপনারা অনেকেই কপি কোরে গিগ লঞ্চ করেন, তবে ফাইভার কিন্তু সেগুলি জানে আর গিগ এর সাথে কাজের মিল না পেলে তারা আপনার কাজের পরিমান কমিয়ে দেবে তাতে কোন সন্দেহ নেই। তাই কারোটা কপি না কোরে কি ভাবে আপনি আপনার নিজের দক্ষতা দিয়ে কত ইউনিক উপায়ে গিগ দেবেন তা কিন্তু আপনাকেই ভেবে বের করতে হবে। তাই কাজ না পাওয়ার কারণ গুলি খুজে বের করুন, আপনার যোগ্যতার ফুটো গুলি খুজে বের করুন, দেখুন কোথায় আপনার দুর্বলতা আর সেটা নিয়ে কাজ করুন। পাশা পাশি সিমিলার স্কিলস নিয়ে কাজ করুন মানে স্কিলস বাড়ান, প্রফাইলে নতুন গিগ ছাড়ুন। ফাইভার কিন্তু এখন একি গিগ একাধিক বার ছাড়লে তা রিমুভ কোরে দিচ্ছে তার মানে আপনি চাইলেই নতুন দক্ষতা অর্জন কোরে আগের গিগ এর পাশা পাশি নতুন ক্যাটাগরিতে গিগ দিতে পারেন। এতে কাজ পাওয়ার পরিমান বাড়বে বৈ কমবে না।

৩। এক কেন্দ্রিকতাঃ আপনি কি ফ্রিল্যান্সার? আপনার কি দক্ষতা আছে? আপনার কি সেই দক্ষতা অনলাইন অফলাইনে বিক্রি করার মতো এবিলিটি আছে? তাহলে আপনারা শুধু ফাইভার নিয়ে পড়ে আছেন কেন? বিশ্বাস করেন, আপনি যদি দিনে ১০ তা বায়ার রিকুয়েস্ট বা বিড বুঝে শুনে চিন্তা কোরে করেন, তাহলে দিন পার হয়ে যাবে। চিন্তা করার সুযোগ পাবেন না। আর প্রফেশনাল মার্কেট আছে কত গুলা? সেগুলিতে রেগুলার ৩-৪ টা কোরে বিড করলে একটা না একটা তে কাজ পাওয়ার সম্ভাবনা অনেক। অন্তত রিপ্লে তো করবে যদি প্রপার উপায়ে আপনি প্রপজাল পাঠান। আর যদি না বুঝেন ক্যামনে কি করবেন, কি ভাবে প্রপজাল দিবেন তাহলে আগের পয়েন্ট টা পড়ে নিজের দক্ষতা বাড়ানোর কাজে মন দিন।
আর ফ্রিল্যান্সার মানে আপনি রিমুটলি দেশে বিদেশে সব খানে কাজ করতে পারবেন তো সেটা করেন না কেন? অসাম পোর্টফলিও তৈরি করেন, বন্ধু দের কিছু কম দামে কাজ অফার করেন, গ্রুপে স্প্যামিং না কোরে নিজের পেজ খুলে দরকার হলে বুস্ট করেন কিছু ইনভেস্টমেন্ট কোরে। আপনার সার্ভিস টা বাঙ্গালীদের অফার করেন, বন্ধু বান্দব দের হাফ প্রাইসে কাজ কোরে দেন, তাতে কোরে আপনার কাজের দক্ষতা বাড়বে যা অনলাইনে ইউস করতে পারবেন, আর একেবারে বেকার না বসে কিছু ইনকাম জেনারেট হবে যা একেবারে মন্দ নয়। সুতরাং এক কেন্দ্রিকতা বাদ দিন। শুধু ফাইভার নিয়ে বসে না থেকে ট্রাই করুন নিজেকে নানান ভাবে এক্সপ্লোর করার। টিম কোরে কাজ করুন, অন্য কে কাজ প্রভাইড করুন, হেল্প করুন, নিজের সামাজিক এঙ্গেজমেন্ট বাড়ান, পোর্টফলিও তে সময় দিন, নানান জায়গায় বিড করুন, প্রফাইল কে সুন্দর কোরে সাজান, ইউটিউব ঘাটুন রোজ ২ ঘন্টা ( আমি আরও বেশি ঘাটি), নতুন দক্ষতা অর্জন করুন, সেমিনার করুন, কোর্স করুন, মন কে ওয়াইড করুন, আপনার ঈশ্বরের কাছে প্রার্থনা করুন। এগুলি আপনাকে কাজের প্রতি কনফিডেন্ট যোগাবে আর হতাশা থেকে মুক্তি দেবে।


ওপরের কথা গুলি আমার একান্ত ব্যক্তিগত মতামত যা আমি সব সময় এপ্লাই করি আর কাজের ক্ষেত্রে হতাশা আমাকে ছোঁয়নি কনদিন। যদি আপনাদের কারো আরও ভালো মতামত থেকে থাকে তাহলে তা কমেন্ট করুন।

লিখেছেন Rakibus Sultan Neer



Post a Comment

0 Comments